হায়াতুস সাহাবা ৪র্থ খন্ড

হায়াতুস সাহাবা ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। রাসূলুল্লাহ (সাঃ) এর আখলাক সম্পর্কে হযরত আয়েশা (রাঃ) এর বর্ণনা সাদ ইবনে হিশাম (রহঃ) বলেন, আমি উম্মুল মুমেনীন হযরত আয়েশা (রাঃ) এর নিকট জিজ্ঞাসা করিলাম যে, আমাকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লামের অখলাক সম্পর্কে বলুন ।

তিনি বলিলেন , তুমি কি কোরআন পড় না? আমি বলিলাম , নিশ্চয়ই! তিনি বলিলেন, তাঁহার চরিত্র ছিল কোনআন (অর্থাৎ কোরআনে বণির্ত চরিত্রের ন্যায় তাঁহার চরিত্র ছিল।) অপর রেওয়ায়াতে অতিরিক্ত ইহাও বণির্ত হইয়াছে যে, হযরত কাতাদাহ (রাঃ) বলিয়াছেন, আর কোরআন সর্বোত্তম মানব চরিত্র বর্ণনা করিয়াছে। (মুসলিম ইবনে সা’দ)

আরও দেখুনঃ বুখারী শরীফ ৪র্থ খন্ড pdf বই

হযরত আবু দারদা (রাঃ) বলেন, আমি হযরত আয়েশা (রাঃ) কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লামের আখলাক সম্পর্কে জিজ্ঞাসা করিলাম। তিনি বলিলেন, তাঁহার আখলাক ছিল কোরআন। কোরআন যাহাতে সন্তুষ্ট তিনি হাতাতে সন্তুষ্ট হইতেন, এবং কোনআন যাহাতে অসন্তুষ্ট তিনি তাহাতে অসন্তুষ্ট হইতেন।

যায়েদ ইবনে বাবানুস রহঃ বলেন, আমরা হযরত আয়েশা রাযিঃ কে জিজ্ঞাসা করিলাম। হে উম্মুল মুমিনীন! রাসূল সাঃ এর আখলাক কেমন ছিল? তিনি উপরোক্ত জবাব দিলেন। অতঃপর বলিলেন, তুমি কি সূরা মুমিনীন পড়িতে পার? প্রথম আয়াত হইতে দশ আয়াত পর্যন্ত পড়। রাসূল সাঃ এর আখলাক এরূপ ছিল। (বাইহাক্বী)

আরও দেখুনঃ আসহাবে রাসূলের জীবনকথা ৪র্থ খন্ড

যায়েদ ইবনে বাবানুস (রহঃ) বলেন, আমরা হযরত আয়েশা (রাঃ) কে জিজ্ঞাসা করিলাম, হে উম্মুল মুমেনীন, উপরোক্ত জবাব দিলেন। অতঃপর বলিলেন , তুমি কি সূরা মুমেনীন পড়িতে পার? দশ আয়াত পর্যন্ত পড়। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লামের আখলাক এরূপ ছিল। (বাইহাক্বী)

হযরত ওরওয়া (রাঃ) হইতে বণির্ত আছে যে, হযরত আয়েশা (রাঃ) বলিয়াছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অপেক্ষা উত্তম চরিত্রের অধিকারী আর কেহ ছিল না। তাঁহার সাহাবা অথবা তাঁহার পরিবারের যে কেহ তাঁতাকে ডাকিত, তিনি উত্তরে বলিতেন, লাব্বায়েক। এই জন্যই আল্লাহ তায়ালা (তাঁহার প্রশংসায় এই আয়াত ) নাজিল করেছেন।

আরও দেখুনঃ হায়াতুস সাহাবা ৩য় খন্ড pdf বই

নিচে হায়াতুস সাহাবা ৪র্থ খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

হায়াতুস সাহাবা ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দারুল কিতাব
বইয়ের ধরণঃ সাহাবায়ে কেরামদের জীবনী বর্ণনা
বইয়ের সাইজঃ 17.8 MB
প্রকাশ সালঃ ২০০৭ ইং
বইয়ের লেখকঃ মাওলানা মুহাম্মদ ইউসুফ কান্ধলভী রহঃ
অনুবাদঃ হাফেজ মাওলানা মোহাম্মদ জুবায়ের
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group