হায়াতুস সাহাবা ৫ম খন্ড

হায়াতুস সাহাবা ৫ম খন্ড pdf বই ডাউনলোড। ইতিহাসের পাতা সাহাবায়ে কেরাম রাযিঃ দের এই সকল গৌরবময় কাহিনীতে পরিপূর্ণ হইয়া রহিয়াছে। ইসলামী গ্রন্থাবলী তাঁহাদের এই সত্য ঘটনাবলী সংরক্ষণ করিয়া রাখিয়াছে। এই সকল কাহিনী সর্বদাই মুসলমানদের মধ্যে নবজীবন ও নব উদ্যমের প্রেরণা যোগাইয়াছে।

এ কারণেই যুগ যুগ ধরিয়া ইসলামের দাওয়াত প্রদানকারী ও সংস্কারকগণের দৃষ্টি এই সকল কাহিনীর প্রতি নিবদ্ধ রহিয়াছে। তাঁহারা যখনিই মুসলিম উম্মার মধ্যে ঈমানী যোশ ও ইসলামী জযবা সৃষ্টি করিতে চাহিয়াছেন। তখনেই তাঁহারা এই সকল কাহিনীকে সম্বল হিসেবে অবলম্বন করিয়াছেন।

আরও দেখুনঃ আশরাফুল হিদায়া ৫ম খন্ড pdf বই

কিন্তু কালক্রমে এমন সময় আসিল যখন মুসলমানগণ এই সকল বিষয়ে উদাসীন হইয়া তাঁহাদের এই ইতিহাসকে ভুলিয়া বসিল। আমাদের ওয়ায়েজিন, লেখক ও সংকলকগণের পূর্ণ দৃষ্টি পরবর্তী আওলিয়া ও পীর-মাশায়েখদের কিস্সা কাহিনীর প্রতি নিবদ্ধ হইয়া রহিল।

এবং গ্রন্থাবলী তাঁহাদের কারামাত ও বুযুর্গীর বর্ণনা দ্বারা ভরপুর হইয়া গেল। সাধারণ মানুষের অন্তরেও উহার প্রতি এমন তীব্র আকর্ষণ সৃষ্টি হইলো যে, ওয়াজ-নসীহত ও অধ্যয়ন-অনুশীলনের সকল মজলিশ ও গ্রন্থাবলীর পৃষ্ঠাসমূহ এই সকল কিস্সা কাহিনী দ্বারা পরিপূর্ণ হইয়া গেল।

আরও দেখুনঃ আসহাবে রাসূলের জীবনকথা ৫ম খন্ড pdf বই 

অধম লেখকের জানামতে ইসলামী দাওয়াত ও জীবন গড়ার পথে সাহাবা রাঃ দের জীবনাদর্শ ও তাঁহাদের ঘটনাবলীর সঠিক মর্যাদা এবং আত্মশুদ্ধি ও সংশোধনের ব্যাপারে এই মহামূল্যবান রত্নভান্ডারের গুরুত্ব ও অন্তরের উপর কার্যকর ক্রিয়াসাধন ক্ষমতায় উহার সঠিক মূল্যমান সম্পর্কে বর্তমান যুগে যিনি সর্বপ্রথম যথাযথ উপলদ্ধি করিতে পারিয়াছেন।

তিনি হইলেন আল্লাহর পথে সুপ্রসিদ্ধ দাওয়াত প্রদানকারী যুগশ্রেষ্ঠ সংস্কারক শায়েখ মুহাম্মদ ইলিয়াস কান্দেহলভী রহঃ। তিনি হিম্মত ও সাহসিকতার সহিত সাহাবা রাঃ দের জীবনী অধ্যয়নে গভীরভাবে মনোনিবেশ করিলেন।

আরও দেখুনঃ হায়াতুস সাহাবা ৪র্থ খন্ড pdf বই

নিচে হায়াতুস সাহাবা ৫ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

হায়াতুস সাহাবা ৫ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দারুল কিতাব
বইয়ের ধরণঃ সাহাবায়ে কেরামদের জীবনী বর্ণনা
বইয়ের সাইজঃ 94.2 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মাওলানা মুহাম্মদ ইউসুফ কান্ধলভী রহঃ
অনুবাদঃ হাফেজ মাওলানা মোহাম্মদ জুবায়ের
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group