হায় মানবতা হায় বিশ্ব বিবেক pdf বই ডাউনলোড। আমেরিকা যখন আফগানিস্তানে বিমান হামলা করে, তখন আমি ছিলাম কাবুলে। আমীরুল মুমিনীন আমাকে কান্দাহারে তলব করলেন। প্রতিরোধ-কৌশলের বিষয়ে পরামর্শ হল। আমার নিয়োগ দেয়া হল কান্দাহারের পাঞ্জেওয়াই এবং মারবন্দ জেলায়, যেমন ওখানকার প্রতিরোধ-শৃঙ্কখলা মযবুত করি।

এবং স্থানীয় নেতৃবৃন্দের সঙ্গে যোগাযোগ করে তাদেরকে বিষয়টি অবহিত করি। আমার পৌঁছার পরে ময়বন্দ এবং পাঞ্জেওয়াইতে মার্কিনীরা বম্বিং শুরু করে দিল। বিমানগুলো অনেক উচুঁতে থেকে বোমা নিক্ষেপ করত। আমাদের অস্ত্রের আওতার বাইরে ছিল বিমালগুলো।

আরও দেখুনঃ সুন্নী জগৎ pdf বই ডাউনলোড

ফলে আমরা বিমাল হামলা প্রতিহত করতে পারছিলাম না। মায়বন্দের সালেহান ও গর্মাবাক এলাকায় আরবদের অবস্থানসমূহজে লক্ষ্যস্থল বানিয়ে নেয়া হল। তিনটি গাড়ী বিধ্বস্ত হল। নারী ও শিশুসহ বার জন আরব শহীদ হলেন। নওরোযী, বাগপুল, তালেকার ইত্যাদি এলাকায় বোমাবর্ষণে পাচঁজন শহীদ হলেন। দশ দিন পর আমার নিয়োগ দেয়া হল বাগলান-এ। কেননা উজবেকিস্তানের পথ মাযার-ই শরীফ এ মার্কিন হামলার পরিকল্পনার খবর আসছিল।

যখন তালিবান ফৌজ উজবেক সীমান্তের নিকটস্থ হীরতান নৌবন্দর ও আমু দরিয়ার তীরে সববেত হল, তখন আমেরিকা মাযার-ই শরীফের দক্ষিণে দুররায়ে সূফ এলাকায় হেলিকপ্টারের মাধ্যমে দোস্তামকে সহায়তা করতে আরম্ভ করল। তাদেরকে নতুন অস্ত্রশস্ত্র দেয়া হল। এমনকি ঘোড়ার জন্য নতুন লাগামও জুটিয়ে দেয়া হল: যাতে মাযার-ই শরীফে অতর্কিতে আক্রমণ করে কব্জা করে নেয়া যায়।

আরও দেখুনঃ সুন্নী জাগরণ pdf বই ডাউনলোড

তালিবান ফৌজের এক বড় অংশকে উজবেক সীমান্ত থেকে সরিয়ে এনে মাযার-ই শরীফে প্রতিরক্ষা জন্য দুররায়ে সুফ- এ সংগঠিত হতে থাকা দোস্তাম মিলিশিয়াদের মুকাবিলায় দাড়ঁ করিয়ে দেয়া হল। আমিও বাগলান থেকে দুশ মুজাহিদের একটি বাহিনীসহ দুররায়ে সুফ পৌঁছলাম। দুররায়ে সূফ- এ আমেরিকা দোস্তামের সাথে মিলে বিপুল শক্তি সঞ্চয় করে রেখেছিল।

বড় ব্ড় হেলিকপ্টারের সাহায্যে তাদেরকে স্বতন্ত্রভাবে সহায়তা করা হচ্ছিল। আমাদের মোর্চাগুলোতে দোস্তাম মিলিশিয়াদের পক্ষ থেকে বিশেষ কোন আক্রমণ হত না। কিন্তু মার্কিন বিমানগুলো দিনরাত বোমাবর্ষণ অব্যাহত রাখছিল। 

আরও দেখুনঃ সাব্বির আহমেদের কলম থেকে pdf বই ডাউনলোড

নিচে হায় মানবতা হায় বিশ্ব বিবেক pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

হায় মানবতা হায় বিশ্ব বিবেক pdf বই ডাউনলোড

প্রকাশকঃ জাগরণ প্রকাশন  
বইয়ের ধরণঃ ইতিহাস বিষয়ক
বইয়ের সাইজঃ 3 MB
প্রকাশ সালঃ ২০০২ ইং 
বইয়ের লেখকঃ মোল্লা মারজান   
অনুবাদঃলিসানুল হক লাসসান
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group