২১ দফা থেকে ৫ দফা

২১ দফা থেকে ৫ দফা pdf বই ডাউনলোড। রাজনীতিতে আমরা দফা  বলতে আমরা রাজনৈতিক কর্মসুচী নির্বাচনী ওয়াদা, রাজনৈতিক চুক্তি বা সমঝোতার শর্ত প্রভৃতিকে বুঝে থাকি। দফার জন্ম রাজনৈতিক দলের জন্মের সাথে হতে পারে, হতে পারে নির্বাচন -যুদ্ধে অবতীর্ণ হওয়ার প্রাক্কালে।

এছাড়া, কোন গণআন্দোলন গড়ে তোলার লগ্নেও দফার জন্ম হয়। আবার প্রেসিডেন্ট জিয়া এবং প্রেসিডেন্ট এরশাদ দফা ঘোষণা করেছেন ক্ষমতায় গিয়ে।বাংলাদেশের রাজনীতিতে আর কিছুর কমতি থাকলেও এই দরণের দফার কোন দুর্ভিক্ষ নেই-যেমন নেই রাজনৈতিক দলের।

আরও দেখুনঃ ১২ টি মাদানী কাজ pdf বই ডাউনলোড

নতুন নতুন দল হচ্ছে, আন্দোলন হচ্ছে, নির্বাচন হচ্ছে, সরকার আসছে-যাচ্ছে আর সেই সাথে এন্তার দফার উদ্ভব ঘটছে। সব মিলে এত এত দফা এখন আমাদের দেশবাসীর বিবেচনা/গ্রহণ/ বর্জনের জন্য ঝলছে- যার সীমা -সংখ্যা নেই। রাজনীতি থাকলে রাজনৈতিক কর্মসূচী থাকবে, একথা বলাই বাহুল্য সুতরাং সাধারণ অর্থে দফার ব্যাপারে কোন বিরূপ মনোভাব গ্রহণের অবকাশ নেই।

বরং বড় দলের হোক, কিংবা হোক ছোট ছোট দলের -সমাজ ও সমাজ-নির্মাণে দফার ভূমিকা অতিশয় গুরুত্বপূর্ণ । এই দফার মধ্যে দিয়ে রাজনৈতিক দলকে চেনা যায়, চেনা যায় রাজনৈতিক নেতাদের সর্বোপরি, রাজনীতির সাধারণ ট্রেন্ড ও গতি-প্রকৃতিও অনুধাবন করা যায় এই দফার মধ্যে দিয়ে – যা জাতীয় রাজনীতিকে উপলব্ধির জন্য একান্তই প্রয়োজন।

আরও দেখুনঃ আইলান কুর্দি ও মুসলিম উম্মাহ pdf বই ডাউনলোড

আমাদের দেশে রাজনীতির গতি-প্রকৃতি, ধরণ-ধারণ ট্রেন্ড-স্টাইল মূল্যায়ন বা পরিমাপের কোন প্রাতিষ্ঠানিক প্রয়াস এতদিন বড় একটা লক্ষ্য করা যায়নি। মূল্যায়নের প্রশ্নে কিছু কিছু ব্যক্তিক ও দলীয় উদ্যোগ, অবশ্য, সব কালেই ছিল । তবে সেটা একান্তই খন্ডিত অথবা সংকীর্ণ।

সমাজ বিজ্ঞান গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠার অন্যতম লক্ষ্য হচ্ছে- রাজনীতির এই উপক্ষিত দিকটিতে কিছু আলোক সম্পাত করা যাতে অতি সাধারণ মানুষ থেকে শুরু করে অতি বড় পন্ডিত পর্যন্ত সকলেই স্মৃতিকে ঝালাই করে নিজস্ব ভংগিতে রাজনীতিকে মূল্যায়ন করার কিছু উপাদান নাগালের মধ্যে পেতে পারেন।

আরও দেখুনঃ  ৭ টি জীবনী pdf বই ডাউনলোড

নিচে ২১ দফা থেকে ৫ দফা বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

২১ দফা থেকে ৫ দফা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ সমাজ বিজ্ঞান গবেষণা কেন্দ্র
বইয়ের ধরণঃ রাজনীতিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 10.1 MB
প্রকাশ সালঃ ১৯৮৭ ইং
বইয়ের লেখকঃ শাহ আহমদ রেজা 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group