4.8
(5)

বাংলা ইংরেজী আরবী অভিধান

বাংলা ইংরেজী আরবী অভিধান pdf বই ডাউনলোড। কেউ যখন কোন ভাষার রচিত সাহিত্য পাঠ করেন, কিংবা ঐ ভাষার কোন লেখা বা কথা বুঝতে চান, তখন তার বোধগম্য ভাষার প্রতিশব্দ সম্বলিত ঐ ভাষার একটি অভিধানের প্রয়োজন হয়। আবার কেউ যদি একটি ভাষার কোন রচনা ভিন্ন ভাষায় ভাষান্তরিত করতে চান তখন তার এই ভিন্ন ভাষার প্রতিশব্দ সম্বলিত মূল ভাষার একটি অভিধান প্রয়োজন হয়।

আরবী শিক্ষার সাথে সংশ্লিষ্ট বাংলা ভাষাভাষী সকলে এই দুরকম প্রয়োজন আরবী-বাংলা ও বাংলা -আরবী উভয় প্রকার অভিধানের প্রয়োজন অনুভব করেন। এই অভিধানে সাধারণ বিশষ্য শব্দের সাথে সাথে দেশ, মহাদেশ, প্রধান প্রধান নগরী, বিভিন্ন ভাষা ইত্যাদির নামসহ অনেক নাম-বিশেষ্য নিয়মিত এন্ট্রি হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। কারণ নাম হলেও বিভিন্ন ভাষায় এগুলোর উচ্চারণ বিভিন্ন হয়ে থাকে। যে কারণে সঠিক বানান জানা না থাকায় অনেকে সংশ্লিষ্ট ভাষায় এগুলো লিখতে, পড়তে ও বলতে ভুল করে থাকেন।

আরও দেখুনঃ ৫০ ভাগ শব্দের কুরআনের সংক্ষিপ্ত অভিধান pdf বই 

ক্রিয়া এন্ট্রির ক্ষেত্রে বাংলা ক্রিয়ার মুল রূপ যেমন-করা, খাওয়া, যাওয়া , সাহায্য করা, প্রশংসা করা ইত্যাদি এন্ট্রি করা হয়েছে এবং তার আরবী প্রতিশব্দ হিসেবে আরবী ক্রিয়ার অনেকগুলো রূপের মধ্যে কেবল প্রথম (অতীত কালের পুরুষবাচক একবাচন নাম পুরুষ) রূপটি ব্যবহার করা হয়েছে যদিও বাক্যের মধ্যে ব্যবহারকালে এই রূপটির অর্থ হয়ঃ সে পুরুষ করেছে খেয়েছে গিয়েছে সাহায্য করেছে প্রশংসা করেছে ইত্যাদি।

এটাই দ্বিভাষিক বা বহুভাষিক অভিধান প্রনয়নের সুবিধাজনক সাধারণ নিয়ম। এ ক্ষেত্রে পাঠক শুধু উভয় ভাষার মুল ক্রিয়ারূপ লক্ষ্য করবেন এবং বাক্যে ব্যবহার কালে ক্রিয়ার কাল, কর্তার লিঙ্গ, বচন, পুরুষ ইত্যাদি লক্ষা রেখে সংশ্লিষ্ট ভাষার ব্যাকরণ অনুসারে তা ব্যবহার করবেন।

আরও দেখুনঃ ফিতনাতুত তাকফির pdf বই

ভাষা-সাহিত্যের পরিবর্তনশীল প্রয়োজনের প্রতি লক্ষ্য রেখে আমরা ইতিপূর্বে আরবী-বাংলা ব্যবহাসিক অভিধান (আল-ক্বামূসুল ওয়াজীয)ও আধুনিক আরবী বাংলা অভিধান (আল মুজামুল ওয়াফী) এবং বাংলাসহ ইংরেজী -আরবী অভিধান (আল-ক্বামুসুল ওয়াজীয) প্রকাশ করেছি।

নিচে বাংলা ইংরেজী আরবী অভিধান pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বাংলা ইংরেজী আরবী অভিধান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ রিয়াদ প্রকাশনী
বইয়ের ধরণঃ অভিধান
বইয়ের সাইজঃ 27.8 MB
প্রকাশ সালঃ ২০০৯ ইং
বইয়ের লেখকঃ ড. মুহাম্মদ ফজলুর রহমান
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 4.8 / 5. Vote count: 5

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?