5
(7)

রসূলের যুগে নারী স্বাধীনতা

রসূলের যুগে নারী স্বাধীনতা pdf বই ডাউনলোড। বিগত তিনশো বছর থেকে সভ্যতা সারা বিশ্বে প্রভাব বিস্তার করে আছে । এখন বলতে ঘেলে সর্ব প্রায় তার একচ্ছ আধিপত্য । পাশ্চাত্য সংস্কৃতির প্রভাবে ইসলামী সভ্যতা ও সংস্কতি মুসলিম দেশগুলোতেও কোণঠাসা হয়ে পঢ়েছে ।

পাশ্চাত্যবাদ রাজনৈতিক ,অর্থনেতিক ,ও সামাজিক ব্যবস্থাপনায় বিরাট পরিবর্তন সাধন করেছে । পাশ্চাত্য সমাজে নারী ছিল গৃহকোনে আবদ্ধ , পুরুষে সেবাদাসী , সব রকমের অর্থনেতিক ও সামাজিক অধিকার থেকে সম্পর্ণরূপে বঞ্চিত এবং দেশের ও রাষ্টের দ্বিতীয় শ্রেনীয় নাগরিক ।

আরও দেখুনঃ আপনার প্রশ্নের জবাব ২য়-খন্ড pdf বই ডাউনলোড

সবচেয়ে শোষিত , বঞ্চিত ও নিগৃহীত শ্রেনী হিসাবেই তাকে দেকা হতো । কিন্ত শিল্ববিপ্লব ও ইউরোপের দেশগুলির বিশ্বব্যাপী রাজনৈতিক প্রাধান্য বিস্তারের ফলে পাশ্চাত্য সমাজে নারী গৃহ অংগনের বাইরে চলে আসে। নারীরা টুরুষের সমান অধিকারের দাবীতে সোচ্চার হয়ে ওটে ।

পুরুষের আরোপিত বাধা – নিষেদের সমস্ত বেড়াজাল ছিন্নভিন্ন করে তারা অর্থনেতিক কর্মকান্ডে পুরোপুরি অংশগ্রহন করকে থাকে । নিজেদের অর্থনেতিক দায়িত্বের বোঝা নিজেদের কাধে তুলে নেবার ফলে সামাজিক ও সাংসারিক দায়িত্বের বাধাগ্রস্ত হতে থাকে । অর্থনেতিক দায়িত্ব গ্রহন কারা সাথে সাথে সামাজিক ও সাংসারিক দায়িত্বওি তারা পুরুষদের সমান ভাগে ভাগ করে দিতে চায়।

আরও দেখুনঃ সালাতে মুবাসসিরা pdf বই ডাউনলোড

কিন্ত এই অস্বাভাবিক কর্মকান্ডে সমঅধিকার ও সমদায়িত্বের ধ্বজাধারী পুরুষরা পিছিয়ে পড়ে । ফলে সংসার জীবনে ভাঙন ধরে । তাছাড়া মেয়েরা স্বাধীন অর্থোপার্জনের ক্ষমতা লাভ করার সাথে সাথে নিজেদেরকে সামাজিক ও সাংসারিক কর্তত্বশারী হিসাবে দেখতে শুরু করে ।

এক্ষেত্রে পুরুষের কোনো প্রকার প্রাধান্য স্বীকার করতে তারা প্রস্তত হয় না । কিন্ত পাশ্চাত্য পুরুষ তাদের হাজার হাজার বছরের এক নিমেষে ধুলিম্মাত করে দিতে রাজি হয় না । ফলে সংসার জীবনের ভাঙনাটা দ্রূত প্রসারিত হয় । ইতিপূর্বে পুরুষ ছিল অবিমৃশ্যকারী 

আরও দেখুন। আপনার প্রশ্নের জবাব pdf বই ডাউনলোড

নিচে রসূলের যুগে নারী স্বাধীনতা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

রসূলের যুগে নারী স্বাধীনতা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামি অব থ্যাট
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক     
বইয়ের সাইজঃ 10.7 MB
প্রকাশ সালঃ ১৯৯৫ ইং
বইয়ের লেখকঃ আব্দুল হালিম আবু শুককাহ
অনুবাদঃ মাওলানা আব্দুল মুনয়েম
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 7

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?