5
(5)

স্মৃতিকণা pdf বই ডাউনলোড। একটি কথা প্রচলিত আছে, পৃথিবী ভ্রমনের সামর্থ না থাকলে ভারতবর্ষ ভ্রমন করুন, সারা পৃথিবী দেখার স্বাদ পেয়ে যাবেন। চৌধুনী নুরুল আজিম কাদেরীর আত্মজীবনী এবং ভ্রমনকাহিনী গ্রন্থ স্মৃতিকণার পান্ডুলিফি পাঠ করে মনে হয়েছে, দেশ ভ্রমনের সাধ্য বা সুযোগ যদি কারো না হয়, এই বই পড়ে ভ্রমন পিপাসু মনের অনেকখানি তৃষ্ণা নিবারণ হয়ে যাবে।

ভারত বর্ষের ঐতিহাসিক স্মৃতি বিজড়িত দর্শনীয় স্থান, বিশেষ করে মুসলিম স্থাপত্য- শিল্পের নির্দশনসমূহের মধ্যে আগ্রার তাজমহল, দিল্লীর কুতুব মিনার আজমীর শরীফসহ অনেক আউলিয়া ও বযুর্গ ব্যক্তির মাযার শরীফ, ইতিহাস ঐতিহ্যে সমৃদ্ধ ভূ-স্বর্গখ্যাত কাশ্মীর, ইউরোপের সুইডেন ।

আরও দেখুনঃ লন্ডনের ভাষণের দাতভাঙ্গা জবাব pdf বই ডাউনলোড

নরওয়ে ,ডেনমার্ক, জার্মানি, ফ্রান্স, ইতালি এবং আশিয়ান অন্তর্ভূক্ত সিঙ্গাপুর ও মালয়েশিয়া ইত্যাদি দেশ ভ্রমন করে লেখক যেভাবে স্থান কাল-পাত্রের সুনিপুন চিত্র তুলে ধেরেছেন তা শুধু মনোমুগ্ধকরই নয়, পাঠকের সামনে জীবন্ত প্রতিচ্ছবি হিসাবে ধরা দেয়ার মত।

তাহলে শুরু করা যাক সেদিন ছিল ১৯৩৩ সালের ১৭ই মার্চ, মোতাবেক ১৩৪০ সন, ২ চৈত্র শুক্রবার বিকেল ৫-৩০ মিঃ। স্থান পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় অবস্থিত বিখ্যাত গ্রাম- মাড়গ্রাম। রামপুরহাট রেল স্টেশন থেকে সোজা পূর্বে ছয় কিলোমিটার মাত্র। বর্তমানে চমৎকার পিচঢালা পথ- ট্যাক্সি, বাস রিক্সা, অটোরিক্সা, সাইকেল চলাচলের বেশ সুবিধা আছে। এই রাস্তাটির নাম ড, মহম্মদ কুদরত-ইক খুদা রোড।

আরও দেখুনঃ আহলে সুন্নতের আকিদা শিখি pdf বই ডাউনলোড

আজ আমার জন্মদিন। অর্থাৎ সেই দিন দিনটিই ছিল আমার জন্মতারিখ। আমার নানাজান সৈয়দ শাহ আব্দুল ওলি আল কেরমানী আল-চিশতি আল-নিজামী আমাকে আমার জন্য তারিক যা লিখে রেখেছিলেন ছোটবেলাতৈই জানিয়েছিলেন।

পরবর্তী সময়ে আমি ও আমার স্ত্রী তারঁ সেই সুন্দর হস্তাক্ষরে উর্দু ভাষায় লেখা দেখে চমৎকৃত হয়েছি। নানা জানের হাতের লেখা বাংলা, ইংরেজি এবং উর্দু তিনটি ভাষাতেই অত্যন্ত চমৎকার ছিল। বলা বাহুল্য আমার জন্ম তারিখটি যে পুরোপুরি নির্ভুল ছিল সেটা অবিশ্বাস্যভাবে প্রমাণ করেছে রাজশাহী থেকে একটি কম্পিউটার।

আরও দেখুনঃ বুস্তানুল মুহাদ্দিসীন pdf বই ডাউনলোড

নিচে স্মৃতিকণা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

স্মৃতিকণা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোঃ লিঃ
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক  
বইয়ের সাইজঃ 16.1 MB
প্রকাশ সালঃ ২০০৮ 
বইয়ের লেখকঃ চৌধুরী নূরুল আজিম কাদেরী    
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 5

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?