অনিঃশেষ আলো ৪র্থ খন্ড

অনিঃশেষ আলো ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। মানবসমাজে যখন থেকে শাসনের ধারা শুরু হলো, তখন থেকেই পাশাপাশি বিদ্রাহের ধারাও চলে আসছে। বিদ্রোহীরা বড়ো-বড়ো প্রতাপশালী ও নিপীড়ক রাজা-বাদশাদের সিংহাসন উল্টে দিয়েছে। বিদ্রোহের ইতিহাস পড়ুন। দেখবেন, কোনো -কোনো বিদ্রোহ এত বড়ো ছিল এবং এমন প্রসিদ্ধি লাভ করেছে যে।

তার কাহিনি ইতিহাসের পাতা থেকে কোনোকালেও মুছবার নয়। অবশ্য বেশিরভাগ বিদ্রোহই ছিল ছোটোখাটো; ফলে সেগুলো ইতিহাসের পাতায় স্থান পায়নি মোটেও ।

আরও দেখুনঃ অনিঃশেষ আলো ৩য় খন্ড pdf বই ডাউনলোড

বিদ্রোহ বড়ো হোক কিংবা ছোটো; তাকে দমন করতে একটি-ই পন্থা অনুসৃত হয়ে আসছে। বিদ্রোহী নেতাদের গ্রেফতার করা হয়, নিপীড়ন চালানো হয়, বিদ্রোহীদের নির্বিচারে হত্যা করা হয়। তাতে সাধারণত বিদ্রোহ দমে যায় বটে; কিন্তু চিরতরে নয়। এই প্রক্রিয়ার বিদ্রোহের আগুন আপাতত নির্বাপিত হলেও কয়লার মতো ভেতরে-ভেতরে ধিকিধিকি জ্বলতে থাকে।

নেতাদের ধরপাকড়, তাদের বিদ্রোহী অনুসারীদের জেল-জুলুম -নির্যাতন-হত্যা বিদ্রোহের সাথে প্রতিশোধস্পৃহাকেও যুক্ত করে দেয়। অবশেষে এই বিদ্রোহ অস্ত্রের জোরে দমনের চেষ্টা চালানো হয়। বিদ্রোহ অনেক সময় গৃহযুদ্ধেরওে রূপ ধারণ করতে পারে, যার ফলে শাসকগোষ্ঠীর সিংহাসন উল্টে যায় আর বিদ্রোহীরা জয়লাভ করে। অনেক সময় বিদ্রোহীরা পরাজয়ও বরণ করে।

আরও দেখুনঃ অনিঃশেষ আলো ২য় খন্ড pdf বই ডাউনলোড

সিপাহসালার আমর ইবনুল আস( রাযি.) কে রিপোর্ট দেওয়া হলো, ব্যবিলনে পুলিশ বিভাগে যেসব কিবতি খ্রিষ্টান আছে, তাদের মাঝে বিদ্রোহের আলামত পরিলক্ষিত হচ্ছে। তারা বলে ফিরছে, আমরা এই পশ্চাদপদ আরব মুসলমানদের অধীনে থাকব না। তখন সব কজন মুসলিম সেনাপতি নিশ্চিত ধারণা ছিল।

সিপাহসালার আদেশ জারি করবেন, কিবতিদের শক্তি প্রয়োগের মাধ্যমে দমন করে ফেলো। যদি ওরা এরূপ বিদ্রোহমূলক চিন্তাধারা থেকে বিরত না হয়, তা ফলে ওদের কঠিন শাস্তি দাও, যা অন্যদের জন্য শিক্ষার ওপরকরণ হয়। কিন্তু যে- আমর ইবনুল আস নিজের গোটা বাহিনীকে নিশ্চিত মৃত্যুর মুখে ঠেলে দেন।

আরও দেখুনঃ অনিঃশেষ আলো ১ম খন্ড pdf বই ডাউনলোড

নিচে অনিঃশেষ আলো ৪র্থ খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

অনিঃশেষ আলো ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বইঘর
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 7.77 MB
প্রকাশ সালঃ ২০১৬ ইং
বইয়ের লেখকঃ এনায়েতুল্লাহ আলতামাশ
অনুবাদঃ মাওলানা মুহাম্মাদ মুহিউদ্দীন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group