অপূর্ণ জ্ঞান

অপূর্ণ জ্ঞান pdf বই ডাউনলোড। মানুষ এমন এক সৃষ্টি যার মাঝে ঘটেছে বৈপরিত্যের বিপুল সমাহার। একই সঙ্গে সে প্রখর মেধা, তীক্ষ জ্ঞান, নব সৃজন, নয়া উদ্ভাবন ও নিজেকে নিয়ে চিন্তা করার মতো শক্তির অধিকারি। তেমনি সে রূপকথা ও কল্পকাহিনী নির্মাণ এবং তার যথেচ্ছ ব্যভহারেও সক্ষম। দক্ষ সে সকলে যুগে সফক দেশে ব্যবসায়-বাণিজ্য করতে এবং তাতে ধোকাঁ ও ভেজাল ঢুকাতে ।

এখানে একটা মৌলিক প্রশ্ন আছে, যার উত্তর খুবই গুরুত্বপূর্ণ। সেটা হলো, যে মানুষ আজ এত সূক্ষ্মতিসুক্ষ্ম জিনিস আবিষ্কার করছে, এক সেকেন্ডেরও হাজার গুণ কম সময়ে কোনো কোনো কাজ সম্পাদন করছে ।

আরও দেখুনঃ অপারেশন মাজার ই শরীফ pdf বই ডাউনলোড

এবং কোটি বছর আগের কোনো প্রাণীর বয়স অনুমান করছে, সেই কি-না তার জীবনের পরতে পরতে বিচ্যুতি ও বিভ্রান্তির সহজ শিকার হয়! এমনকি তাকে বেপথু বা প্রবঞ্চিত করে, যা তার পতন বা মরণ ডেকে আনে, যা কোনো দুঃসাধ্য ব্যাপার নয়। আমি মনে করি না এ থেকে সম্পূর্ণ পরিত্রাণের কোনো আশা আছে।

তাহলে এ অবস্থার কারণগুলো কী? এ ব্যাপারে আমাদের করণীয়ই বা কি হতে পারে? হ্যাঁ, আমি এ নিবন্ধে সে সম্পর্কেই আলোচনার প্রয়াস পাব। মানুষের জ্ঞান কিন্তু স্বয়ংসম্পূর্ণ নয়। সে তার স্রষ্টাপ্রদত্ত জ্ঞানের ওপর ভিত্তি করে জগত সম্পর্কে পূর্ণ জ্ঞান অর্জন করতে পারে না; বরং এদের দরকার পড়ে সুনির্দিষ্ট উদ্দেশবাহী শিক্ষা গ্রহনের এবং আরও দরকার পড়ে।

আরও দেখুনঃ অপারেশন মরু প্রান্তর pdf বই ডাউনলোড

এমন সব তথ্য ও বিবৃতিসমূহের যা দিয়ে সে তার বোধ, বক্তব্য এবং ইন্দ্রিয়গুলোকে নিরেট ও স্বচ্চ -স্ফটিক বানাতে পারে। যা তার পথকে করবে আলোকিত এবং পদক্ষেপকে করবে ভ্রান্তিমুক্ত। এই স্থল পার্থক্যটি সপ্রমাণ হয় উচ্চতর এবং প্রথমিক শিক্ষারত দুই ছাত্র কিংবা নিরক্ষর ।

স্বল্প জ্ঞান বা অভিজ্ঞতাশূন্য ব্যক্তির বিচার-জ্ঞানের মাঝে ব্যাপক পাথর্ক্য দ্বারা। এদিকে আমাদেরকে এ কথাটিও মনে রাখতে হবে যে, সব মানুষই চিন্তা ও গবেষনা করে, সমাধান পেশ করে এবং ঘটনার কারণ ও অনুঘটক আবিষ্কারের ও চেষ্টা চালায়।

আরও দেখুনঃ অপরিচিতা pdf বই ডাউনলোড

নিচে অপূর্ণ  জ্ঞান pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অপূর্ণ জ্ঞান pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ ইসলাম হাউস 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.58 MB
প্রকাশ সালঃ ২০১২ ইং
বইয়ের লেখকঃ ড. আব্দুল কারীম বাক্কার 
অনুবাদঃ আলী হাসান তৈয়ব
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group