আল্লাহর পথের ঠিকানা বইটি আল্লামা আবুল হাসান আলী নদভী (রহ.) এর লেখা একটি বই, যিনি অসংখ্য কালজয়ী বই-পুস্তক বর্তমান সমাজকে দিয়ে গেছেন। আল্লাহকে পাওয়ার জন্য সঠিক পথের ঠিকানা দরকার।

আল্লাহর পথে মানুষকে আহবানের শাশ্বত ধারায় বর্তমান সংকটগ্রস্থ ও ফিৎনা আক্রান্ত সময়ে পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ আলেমে দ্বীন, সাহিত্যিক, ইতিহাস বিশ্লেষক আল্লামা সাইয়েদ আবুল হাসান আলী নদভীর ভূমিকা প্রায় গোটা পৃথিবী জুড়েই স্বীকৃত। ছোট খাটো মুসলিম সংখ্যালঘু দেশ থেকে নিয়ে, ইউরোপ আমেরিকা এবং ইসরামী সভ্যতার পিঠস্তান মধ্যপ্রাচ্য পর্যন্ত তাঁর কথা, কলম ও কদমের চিহ্ন বিদ্যমান।

একজন প্রবল শক্তিধর সাহিত্যিক, ইতিহাস বিশ্লেষক ও দার্শনিক পরিচয়ের পাশাপাশি নিতান্ত সাদাসিধে জীবন যাপনকারী আল্লাহ ওয়ালা ও আকাবির-বুযুর্গগণের সান্নিধ্যে ধন্য এই মনীষীর দাওয়াতের ভঙ্গিটি চূড়ান্তভাবেই ব্যাপক ও ইতিবাচক।

ধর্ম, বর্ণ, নির্বিশেষে মানুষের হৃদয়ের কোমলতা ও কৌতূহলের নরম যমীনে আত্মজিজ্ঞাসা ওগন্তব্যের প্রশ্নটিকেই তিনি মমতার সাথে বপণ করে যান। বুদ্ধিবৃত্তিক সমৃদ্ধি ও সমকালীন সচেতনতা পুষ্ট তাঁর দাওয়াতী মিশন তািই ব্যাপক আলোড়ন সৃষ্টি করতে সক্ষম হয়।

প্রধানত সাহিত্যকে দাওয়াতের বাহন হিসেবে গ্রহণ করলেও বিভিন্ন মজিলিস, সেমিনারে বক্তব্য, ভাষণ ও খোলামুখের আহবানে তিনি যেসব হিরক মূল্যের আলোচনা উপস্থাপন করেন, সেগুলির সংকলনও অত্যন্ত উঁচু মাপের ব্যতিক্রমী সাহিত্যরূপে পরিচিতি লাভ করেছে।

‘ আল্লাহর পথের ঠিকানা “ এর মূল গ্রন্থ ‘তা’মীরে ইনসানিয়াত’ তেমনি একটি গ্রন্থ। লেষক পঞ্চাশ ও ষাটের দশকে ভারতের বিভিন্ন অঞ্চলে একটি দাওয়াতী মিশন নিয়ে সফর করেছিলেন।

আরও দেখুনঃ ইমাম গাজ্জালীর একটি অসাধারণ শিক্ষনীয় গল্প

তৎকালীন দুনিয়ার জটিলতা ও বাস্তবতাকে সামনে নিয়ে অত্যন্ত সরল ও প্রাঞ্জল ভাষায় হৃদয় উজাড় করা যেসব ভাষণ তিনি প্রদান করেন, ব্যাপকতা, গ্রহণযোগ্যতা ও উপযোগীতার দিক থেকে সেই ভাষণগুরি এক একটি কালজয়ী আহবান হিসেবে চিন্ঞিত হওয়ার দাবী রাখে। 

তাই আল্লাহর পথের ঠিকানা বই টি পিডিএফ আকারে আপনাদের সামনে তুলে ধরছি। 

নিচে আল্লাহর পথের ঠিকানা বই এর সূচীপত্র এর একটি ছবি দেওয়া হলোঃ 

আল্লাহর পথের ঠিকানা 

প্রকাশনীঃ মাকতাবাতুল আশরাফ
অনুবাদঃ মাওলানা শরীফ মুহাম্মদ
মূলঃ আল্লামা সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী (রহ.)

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলে সমাধানের জন্যঃ

Join Our Facebook Group