ইসলামের ইতিহাস ১ম খন্ড

ইসলামের ইতিহাস ১ম খন্ড pdf বই ডাউনলোড। কুরআন, হাদীস, তাফসীর ফিকহ, আকায়িদ প্রভৃতি ধর্মীয় গ্রন্থের অনুবাদের সাথে সাথ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ ইবনে ইসহাক, ইবনে হিশাম এবং আল্লামা ইবনে কাছীরের মত জগদ্বিখ্যাত ঐতিহাসিকদের বিরচিত ইসলামের ইতিহাস বিষয়ে প্রামাণ্য এবং নির্ভরযোগ্য বহু গ্রন্থের অনুবাদ প্রকাশ করেছে। এরই ধারাক্রমে এবার প্রকাশ করা হলো বিখ্যাত ঐতিহাসিক এবং সাহিত্যিক মাওলানা আকবর শাহ খান নজিবাবাদী প্রণীত তারীখে ইসলাম গ্রন্থের বাংলা অনুবাদ ইসলামের ইতিহাস প্রথম খন্ড।

আরও দেখুনঃ হায়াতুস সাহাবা ১ম খন্ড pdf বই

ইতিহাস হলো জাতির দর্পনস্বরূপ। এর মাধ্যমে মানুষ জানতে পারে বিগত দিনের সাফল্য ও ব্যর্থতার ইতিকথা। আর জানতে পারে এর কারণসমূহ । তাই মানুষ ইতিহাস পাঠে সাবধানী হয় ভবিষ্যৎ পরিকল্পনায় বিচক্ষনতার পরিচয় দেয়, সঠিক সিদ্ধান্ত গ্রহনে সচেষ্ট ,উৎসাহিত ও অনুপ্রানিত হয়। ইতিহাসকে জাতির বিবেক বলা চলে। এটা একটা জাতির দিক- দর্শন যন্ত্রের মতও কাজ করে।

ঐতিহাসিক মাওলানা আকবর শাহ খান নজিবাবাদী তার গ্রন্থের প্রথমদিকে ইতিসাতের সংজ্ঞা ইতিহাসপাঠের প্রয়োজনীয়তা, ইসলামের ইতিহাস ও সাধারন ইতিহাস সংক্রান্ত পর্যালোচনা করেছেন। এরপর আরবদেশ আরবদেশের অবস্থান , প্রকৃত ও এর অধীবাসি সম্পর্কিত আলোচনা করা হয়েছে। পরবর্তী পর্যায়ে হযরত মুহাম্মদ (সা.) এর জন্ম হতে ওফাত পর্যন্ত যাবতীয় ঘটনা সবিস্তরে বিধৃত হয়েছে।

আরও দেখুনঃ মাওলানা মুহাম্মদ ইলিয়াস রহঃ 

গ্রন্থকানির পরিসমাপ্তি ঘটেছে খলাফায়ে রাশেদার আমলে ইসলাম প্রচার, দেশ বিজয় ও রাজ্য শাসন ইত্যাদি বিষয়ের নিখুঁত নির্ভূল ও হৃদয়গ্রাহী উপস্থাপনার মাধ্যমে যার ফলে গ্রন্থখানি প্রাণবন্ত অনবদ্য ও অনিন্দ্যরূপ পরিগ্রহ করছে। এ ধরনের একখানি মূল্যবান গ্রন্থের অনুবাদ প্রকাশ করতে পেরে আল্লাহ তা‘আলার শুকরিয়া আদায় করছি।

নিচে ইসলামের ইতিহাস ১ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামের ইতিহাস ১ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ ইসলামী ইতিহাস
বইয়ের সাইজঃ ২২.৮ MB
প্রকাশ সালঃ  ২০০৮ ইং
বইয়ের লেখকঃ মাওলানা আকবর শাহ খান নজিবাবাদী
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group