Home পিডিএফ ইসলামিক বই জীবন দর্পণ pdf বই ডাউনলোড

জীবন দর্পণ pdf বই ডাউনলোড

জীবন দর্পণ pdf বই ডাউনলোড। পার্থিব জীবনের প্রকৃতত্ব এই যে, তা ক্ষণস্থায়ী। কখনও সুখের কখনও দুঃখের। অধিকাংশ মানুষ এ জীবন কোন না কোনভাবে কষ্টই পেয়ে থাকে। আর মুমিনের জীবন তো আরও দুঃখে ভরা। যেহেতু তার প্রতিপালক তাকে পরীক্ষায় ফেলেন।
 
তিনি বলেছেন, অর্থাৎ নিশ্চয়ই আমি তোমাদেরকে কিছু ভয় ও ক্ষুদা দ্বারা এবং কিছু ধনপ্রাণ এবং ফলের ফসলের নোকসান দ্বারা পরীক্ষা করব; আর তুমি ধৈর্যশীলদেরকে সুসংবাদ দাও। (বাক্বারাহঃ১৫৫)।
 
 

সুতরাং জীবন যতক্ষণ আছে, বিপদ ততক্ষণ থাকবেই। কান্না ছাড়া জীবন হয় না। জীবন যেমন একটি পিয়াজের মত। একটির পর একটি খোসা কেবল আর তাতে শুধু আশ্রুধারা ব্যথা দেওয়া, ব্যথা পাওয়া এই তো জীবনের রহস্য। জীবনে যে ব্যথা দিলও না, পেলও না, সে জীবনের আর কী পেল? প্রত্যেকের জিবনে সমস্যা আছে।

তাই জীবনের সমস্যাকে এড়িয়ে যাওয়ার অর্থই হচ্ছে, জীবনকে অস্বীকার করা। জীবনে সমস্যা সৃষ্টি না হলে বাচাঁর আনন্দ অধের্ক হয়তো নষ্ট হত। দুঃখ আছে, চিন্তা আছে, দৈন্য আছে বলেই তো জীবন কখনো একঘেয়ে হয়ে উঠে না। শান্তি-কষ্ট, ভালো-মন্দ, সুন্দর-অসুন্দর দুই নিয়েই জীবন। কাউকে অবহেলা করতে নেই। হরিণের শিং কত সুন্দর । কিন্তু পা অসুন্দর ময়ুরের পেখম সুন্দর কিন্তু পা সুন্দর নয়।

আরও দেখুনঃ আল্লাহর পথে দাওয়াত pdf বই ডাউনলোড

প্রত্যেকের জীবনে দ্বন্দ্ব আছে। নদীতে স্রোত আছে, তাই নদী বেগবান। জীবনে দ্বন্দ্ব আছে, তাই জীবন বৈচিত্রময়। মেঘ ও রৌদ্র এই দুইয়ে মিলেই তৈরি হয় রঙধনু। আমাদের জীবনও কোন ব্যতিক্রম নয়। সেখানেও আছে সুখ-দুঃখ, ভালো মন্দ, অন্ধকার ও আলো। আশানুরূপ সুখ কেউ পায় না এ জীবনে। কল্পিত বা অভিনীত সুখের আশা করা বোকামি ছাড়া কিছু নয়।

শায়খ সাদী বলেছেন, কাব্য উপন্যাস নহে এ মম জীবন, নাট্যশালা নহে ইহা প্রকৃত ভবন। জীবনে যা পেয়েছ, তাই বাস্তব চোখের পানি ফেলে অরণ্যে রোদন করে কোন ফল নেই বন্ধু! মনের মতো চেয়ে যা পাওনি, তা পাওয়ার আশায় রোদন করে লাভ কী? নাটকীয় পরিবর্তন নাটকেই হয়। 

আরও দেখুনঃ আল্লাহর পথে দাওয়াত pdf বই ডাউনলোড

নিচে জীবন দর্পণ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

জীবন দর্পণ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক      
বইয়ের সাইজঃ 1.92 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ আব্দুল হামীদ মাদানী 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group

Show Buttons
Hide Buttons