5
(2)

মিনহাজুল আবেদীন pdf বই ডাউনলোড। তাসাউফের উৎপত্তি মহানবী সঃ-এর সময় থেকেই তবে ইমাম গাযালী র-র সময় পর্যন্ত তার চর্চা ছিল খুবই সীমাবদ্ধ। রসূলুল্লাহ সাঃ থেকৈ ইমাম গাযালী র. পর্যন্ত সময়ের তাসাউফের অবস্থা মোটামুটি নিম্নরূপ ছিল:

ইমাম কুশায়রী র. বলেন: রসূলুল্লাহ সাঃ-এর জীবদ্দশায় সাহাবা ছাড়া আর কোন উপাধিই প্রচলিত ছিল না। এরপর তাবেয়ীন ও তাবে-তাবেয়ীন প্রচলিত হয়। অতএব বুযুর্গানে দীনকে আবিদ এবং জাহিদ নামে অভিহিত করা হতে থাকে।

আরও ইসলামিক বই দেখুনঃ

কিন্তু যখন দেখা গেল যে, সকাল ফেরকা ও জামাআতের লোকই আবিদ ও জাহিদ দুইটিকে ব্যবহার করছেন, তখন আহলে সুন্নত ওয়াল-জামাআত তাদেঁর জ্ঞানী-গুনীগণকে সূফী বলে অভিহিত করতে শুরু করেন। এই সূফী উপাধি সর্বপ্রথম লাভ করেন আবু হাশিম র,। তিনি ৫০ হিজরীতে ইন্তেকাল করেন। সওফ শব্দ থেকেই যে সূফী শব্দের উৎপত্তি হয়েছে, এতে কোন সন্দেহের অবকাশ নেই। সওফ শব্দের মানের পশমী বস্ত্র।

কিন্তু তাই বলে পশমী বস্ত্র পরিধান করাই সূফী সম্প্রদায়ের বৈশিষ্ট্য নয়। তাসাউফের তাৎপর্য ব্যাখ্যা করতে গিয়ে হযরত যিনুন মিসরী র. বলেছেন: সূফী সে ব্যক্তি, যিনি দুনিয়ার সব কিছু পরিত্যাগ করে আল্লাহর ইবাদতকেই জীবনের ব্রত হিসেবে গ্রহণ করেছেন।

হযরত জুনায়েদ বোগদাদী র. বলেন, যারঁ জীবন-মরণ শুধুমাত্র আল্লাহর জন্য উৎসর্গিত তিনিই সূফী। মোটকথা, বিভিন্ন বুযুর্গ তারঁ নিজস্ব দৃষ্টিকোণ থেকে তাসাউফের ব্যা্খ্যা দান করেছেন। প্রকৃতপক্ষে প্রথম যুগে তাসাউফ বলতে সংসারের প্রতি আকর্ষণহীনতা সৃষ্টি ও ইবাদতে মশগুল থাকার সাধনাকে বোঝাাতো। যতই দিন যেতে লাগলো, ততই সংসারের প্রতি আকর্ষণহীনতা সৃষ্টির সাথে সাথে অন্যান্য আধ্যাত্মিক গুণের উৎকর্ষ সাধন ও তাসাউফের অন্তর্ভুক্ত হতে লাগলো। অবশেষে তাসাউফ অনেক কিছুর সমষ্টি হয়ে দাড়াঁল।

ইমাম গাযালীর আগে তাসাউফ শাস্ত্রের সবচাইতে উল্লেখযোগ্য বই ছিল ইমাম কুশায়রীর রিসালা। কিন্তু তাতে কোন বিষয়েরই চরম অবস্থা ও তার তাৎপর্য বর্ণিত ছিল না। ইমাম গাযালীই প্রথম ব্যক্তি যিনি তাসাউফকে একটি শিক্ষামূলক বিষয় হিসেবে সকলের সামনে উপস্থাপন করেন। আল্লামা ইবনে খালদূন লিখেছেন: ইমাম সাহেবই {ইমাম গাযালী র.}। প্রথম তাসাউফকে শিক্ষামূলক দৃষ্টিকোণ থেকে সংকলণ করেন ইমাম গাযালী র, তারঁ ইহয়াউল উলূম গ্রন্থে তাসাউফের উভয় দিক বিশ্লেষণ করেন। বস্তুত তিনি তাকওয়া সম্পর্কিত আহকাম বর্ণনার সাথে সাথেই তাকওয়া ইখতিয়অরকারীদের জন্য তার পদ্ধতি ও আনুষঙ্গিক আদব বাতলিয়ে দেন।

নিচে মিনহাজুল আবেদীন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

মিনহাজুল আবেদীন pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ  ইসলামিক ফাউন্ডেশন বাঃ
বইয়ের ধরণঃ   ইবাদত সোপান 
বইয়ের সাইজঃ 21.1 MB
প্রকাশ সালঃ  ১৯৬৯  
বইয়ের লেখকঃ   ইমাম গাযালী র.
অনুবাদঃ মাওলানা মুজিবুর রহমান 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে উত্তম বদলা দিবেন।

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 2

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?