যুগে যুগে ঈমানের পরীক্ষা pdf বই ডাউনলোড। ঈমান হলো আল্লাহর যাত, সিফাত ও হযরত মুহাম্মাদ সাঃ কর্তৃক উপস্থাপিত জীবনার্শের উপর গভীর বিশ্বাসের নাম। এটা শুধু মৌখিক স্বীকৃতির নাম নয়। হৃদয়ের গভীরে এ বিশ্বাস লালন ও কর্মের মাধ্যমে এ বিশ্বাসের প্রতিফলন ঘটানোর মাধ্যমে ঈমানের প্রকাশ ঘটে।

কেউ হৃদয়ের গভীরে বিশ্বাস স্থাপন না করে মুখে মুখে যতই ঈমানদার বলে দাবি করুক না কেন তিনি সত্যিকার মুমিন নন। যারা মুখে ঈমানের দাবি করে আর হৃদয়ে ঈমান রাখে না তারা হলো মুনাফিক।

আরও দেখুনঃ  বাংলাদেশে উশর বা ফসলের যাকাত pdf বই ডাউনলোড

আর আল্লাহর যাত, সিফাতও হযরত মুহাম্মাদ সাঃ-এর উপস্থাপিত আদর্শ পূর্ণাঙ্গ বা আংশিকভাবে যারা অস্বীকার করে তারা কাফির। আর যারা আল্লাহর যাত ও সিফাতের সাথে অন্য কাউকে শরীক করে তারা মুশরিক। আর যাদের হৃদয়ে গভীর ঈমান থাকার পরও আমলের ক্ষেত্রে ঘাটতি থাকে তারা হলো ফাসিক। যারা ঈমানের দাবি অনুযায়ী আমল করে তারাই হলো খাটিঁ ঈমানদার।

আমাদের ঈমান পরীক্ষা করার জন্য আল্লাহ আমাদের অনেক বিপদ-মুসীবত দেন। 

প্রসঙ্গত, ঈমান ও ইসলাম সম্পর্কে সম্যক ধারণা লাভ করা প্রয়োজন। ঈমান ও ইসলাম শব্দ দুটো কুরআন ও হাদীসে কি একই অর্থে ব্যবহৃত হয়েছে না ভিন্নার্থে প্রয়োগ হয়েছে, এ সম্পর্কে সম্যক ধারণা লাভ করা প্রয়োজন। ঈমান ও ইসলাম শব্দ দুটো কুরআন ও হাদীসে কি একই অর্থে ব্যবহৃত হয়েছে না ভিন্নার্থে প্রয়োগ হয়েছে, এ সম্পর্কে উলামাদের মতভেদ রয়েছে।

আরও দেখুনঃ দ্য ক্রুসেডস pdf বই ডাউনলোড

আল্লামা আইনীর মতে, অভিধানিক দৃষ্টিকোণ থেকে ঈমান হচ্ছে কোন বিষয়ের প্রতি আস্থা স্থাপনের নাম আর ইসলাম হচ্ছে আনুগত্য মেনে নেয়া ও আত্মসমর্পণের নাম। অন্যকথায় ঈমান হলো আন্তরিক আনুগত্যের নাম। আর ইসলাম হলো বাহ্যিক আনূগত্যের নাম। এ সংজ্ঞা থেকে প্রতীয়মান হয় যে, ঈমানের সম্পর্ক ক্বলবের সাথে আর ইসলামের সম্পর্ক অঙ্গ-প্রত্যঙ্গের সাথে।

আনোয়ার শাহ কাশ্মিরীর মতে, ঈমান ও ইসলাম একই অর্থবোধক নয়। তার মতে ইসলাম হলো ব্যাপক অর্থবোধক শব্দ আর ঈমান নির্দিষ্ট অর্থে ব্যবহৃত। কিন্তু ইমাম বুখারী র.-এর মতে ঈমান ও ইসলাম শব্দ দুটো। সমার্থক। তাই প্রত্যেক মুমিন হলো মুসলিম এবং প্রত্যেক মুসলিমও মুমিন। আর মুসলিম সে ব্যক্তি, সে সরল মনে মেনে নেয় এবং কার্যত আনুগত্য করে। 

আরও দেখুনঃ কেন ইসলাম গ্রহণ করছে পশ্চিমারা pdf বই ডাউনলোড

নিচে যুগে যুগে ঈমানের পরীক্ষা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

যুগে যুগে ঈমানের পরীক্ষা pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ কামিয়াব প্রকাশন লিমিটেড 
বইয়ের ধরণঃ ঈমান বিষয়ক 
বইয়ের সাইজঃ 6.22 MB
প্রকাশ সালঃ ২০১১ ইং
বইয়ের লেখকঃ আব্দুদ্দাইয়ান মুহাম্মাদ ইউনুছ          
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group