শয়তানের বিরুদ্ধে লড়াই pdf বই ডাউনলোড । কে এই শয়তান? কী তার উদ্দেশ্য? শয়তান বলতে সাধারণত আমরা কী বুঝি? আসলে শয়তান বলতেই কি ইবলিস? শয়তান কি কেবল ইবলিসের সাথেই নির্দিষ্ট? নাকি শয়তান কোনো গুণ বা প্রকৃতি; চরিত্র বা নীতি?

যখনই শয়তান শব্দটা উচ্চারণ করা হয়,তখন আমাদের মস্তিস্কে কেবল ইসলিস-ই ঘুরে বেড়ায়। শয়তান বলতে কেবল ইসলিসকেই চিনি। আসলেই কি তাই? অথচ, আল্লাহ তায়ালা শয়তান নামক কোন প্রাণীই সৃষ্টি করেন নি।

সেটা যাই হোক, সর্বপ্রথম শয়তান শব্দটি ইবলিসের ক্ষেত্রেই ব্যবহৃত হয়েছে। সেই সুবাদে শয়তান বলতে আমরা ইসলিসকেই বুঝি। পূর্ব থেকে শয়তান নামক প্রাণী সৃষ্ট না হলেও, ইবলিস তার কর্মের ফরে শয়তানে পরিণত হয়। তাহরে বুঝা যাচ্ছে, শয়তান হচ্ছে একটি গুণ; একটি স্বভাব।

আরবীতে শয়তান শব্দটি ‘বিদ্রোহী’ বা ‘অবাধ্য’ এর অর্থে ব্যবহৃত হয়। এটা কোনো প্রাণী নয়। এটা নিছক একটি গুন। যার মধ্যেই শয়তানী গুন বিদ্যমান, সেই শয়তান। কেননা, এটা কোন নির্দিষ্ট প্রাণীর ক্ষেত্রে সম্পর্কিত নয়, এটা তার গুণাবলীর সাথে সম্পর্কযুক্ত।

শয়তান মূলত মানষ এবং জিনদের থেকেই। শয়তানের স্বতন্ত্র কোনো জাত বা বংশ নেই! জিন আর মানুষ-ই শয়তানের জাত বা বংশ।

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে – মেনে নিলাম, শয়তানের কোনো স্বতন্ত্র জাত বা বংশ নেই। শয়তান জিনদের মধ্য থেকেই। যেমনঃ ইবলিস। কিন্তু মানুষদের মধ্য থেকে শয়তান আবার কে?

আরও ইসলামিক বই দেখুনঃ

আসলে, এই আয়াত নিয়ে গভীরভাবে চিন্তা কররে বুঝা যায় – শয়তান মূলত কোনো নির্দিষ্ট বস্তু বা প্রাণী নয়; ‘শয়তান’ ভিন্ন কোন সৃষ্ট নয়। এটা একটা গুণ বা প্রকৃতি। যেমনঃ ইবলিস কিন্তু অন্যান্য জিনদের মতোই সৃষ্ট।

তবে সে ছিলো আল্লাহর অধিক কাছের একজন। সে ছিল অত্যাধি ইবাদত গুজারি। যার কারণে, আল্লাহ তায়ালা তার মর্যাদ সমুন্নত করেছিলেন। এতদসত্ত্বেও, সে শয়তানে পরিণত হয়েছে। এটা কখন এবং কীভাবে?

আল্লাহ তায়ালা তো তাকে শয়তানরূপে সৃষ্টি করেন নি। তাহলে? মূলত সে যখন আল্লাহর হুকুম অমান্য করলো, তখনই শয়তানে পরিণত হলো। যখনই নিজের দাম্ভিকতা প্রাধান্য দিয়ে স্বীয় রব্বকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিল, তখনিই তার নামের পাশে শয়তান উপাধি যুক্ত হলো।

এখন এটাই দাঁড়ালো – শয়তান কোনো প্রাণী নয়; এটা একটা গুণ। আর উক্ত গুণকেই বলা হয় শয়তান। এখন শয়তানি গুণ যার মধ্যেই বিদ্যমান, (মানুষ হোক বা জিন) সেই শয়তান – এটা বললে ভুল হওয়ার কথা নয়।

যেহেতু আল্লাহ বলেছেন,

“আমি বহু শয়তানকে সৃষ্টি করেছি, আর তারা জিন এবং মানুষদের মধ্য থেকেই”

নিচে শয়তানের বিরুদ্ধে লড়াই pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

শয়তানের বিরুদ্ধে লড়াই pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ   রাইয়ান প্রকাশন
বইয়ের ধরণঃ    ইসলামিক বই
বইয়ের সাইজঃ 1.57 MB
প্রকাশ সালঃ  2022
বইয়ের লেখকঃ     মাহমুদ বিন নূর
অনুবাদঃ  
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।..!!

বিঃ দ্রঃ এটি একটি শর্ট পিডিএফ, মূল পিডিএফ পাওয়া গেলে আপডেট করে দেওয়া হবে।