সীরাত বিশ্বকোষ ৬ষ্ঠ খন্ড

সীরাত বিশ্বকোষ ৬ষ্ঠ খন্ড pdf বই ডাউনলোড। ২২ (বাইশ) খন্ডে প্রকাশিতব্য যে সীরাত বিশ্বকোষ প্রকল্প হাতে নিয়াছে উহার দশ (১০) খন্ডই এই মহামানবের জীবন চরিত সম্পর্কিত । বর্তমান খন্ডটি সীরাত বিশ্বকোষর ৬ষ্ঠ খন্ড হইলেও হযরত রাসুলে করীম সাঃ এর জীবন চরিত্রের ৩য় খন্ড।

তাহাঁর জীবন ও কর্মের উপর আরও আটটি খন্ড এবং সাহাবায়ে কিরামের জীবনীর উপর আরও দশটি খন্ড প্রণয়নের পরিকল্পনা সামনে রাখিয়া আমরা অগ্রসহ হইতেছি। এই মহতী প্রয়াস যাহাতে সাফল্যমন্ডিত হয় সেজন্য আমরা আমাদের পাঠক সমীপে আন্তরিক দুআ ও মুজানাতের অনুরোধ করিতেছি।

সীরাত বিশ্বকোষ ৬ষ্ঠ খন্ডের পান্ডুলিপি প্রস্তুত করিতে সম্পাদনা পরিষদের সদস্যবর্গ ছাড়াও যেসব ইসলামী পন্ডিত ব্যক্তি, নিবন্ধকার ও গবেষক নিরলস পরিশ্রন করিয়াছেন আমি তাঁহাদের সকলকে সশ্রদ্ধ মুবারকবাদ জানাইতেছি।

আরও দেখুনঃ সীরাত বিশ্বকোষ ২য় pdf বই ডাউনলোড

উল্লেখ্য যে, সীরাত বিশ্বকোষ রচনার প্রধানতম উৎস আল-কুরআন অতঃপর ইহার বিভিন্ন তাফসীর হাদীছ গ্রন্থ ও ইহার বিবিধ ভাষ্য সর্বশেষ বিভিন্ন ভাষায় রচিত বিপুল সীরাত গ্রন্থ। এসব গ্রন্থের অধিকাংশই আরবী ভাষায় রচিত হওয়ায় এই সব গ্রন্থ সংগ্রহে আমাদের বিশেষ বেগ পাইতে হইয়াছে।

এমনকি বহু চেষ্টা সত্ত্বে এখন পর্যন্ত আমরা অনেকগুলি সীরাত গ্রন্থ সংগ্রহে সক্ষম হই নাই। তদুপরি বিয়াট গবেষনাবহুল ও পরিশ্রম সাপেক্ষ বিধায় ইহার জন্য প্রয়োজনীয সংখ্যক লেখক ও গবেষক পাইতে ও আমাদর সমস্যার সম্মুখীন হইতে হইয়াছে।

নবী-রাসুলদের জীবনীর উপর আরো ১ টি খন্ড, মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাঃ-এর জীবন ও কর্মের উপর ১০টি খন্ড এবং সাহাবায়ে কিরামের জীবনী উপর আরো ১০টি খন্ড প্রকাশের পরিকল্পনা সম্মুকে লইয়া আমরা অগ্রসর হইতেছি । (১৯৯৫-২০০০) ২২ খন্ডে সমাপ্ত সীরাত বিশ্বকোষ রচনা ও প্রকাশনার নিমিত্ত একটি পৃথক প্রকল্প গ্রহন করা হয়।

উল্লেখ্য যে সীরাত বিশ্বকোষ আন্তগর্ত হিসাবে ধরা হয় সর্বপ্রথম আম্বিয়া আলায়হিমুস-সালাম অতঃপর আম্বিয়াকুলের সর্দার সায়্যিদুল মুরসালীন হযরত মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাঃ এবং তদীর সাহাবায়ে কিরাম রাঃ-এর সামগ্রিক জীবন রচিত।

আরও দেখুনঃ সীরাত বিশ্বকোষ ১ম pdf বই ডাউনলোড

নিচে সীরাত বিশ্বকোষ ৬ষ্ঠ খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সীরাত বিশ্বকোষ ৬ষ্ঠ pdf বই ডাউনলোড সুচীপত্র 

প্রকাশকঃ ইফাবা
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়
বইয়ের সাইজঃ21.4 MB
প্রকাশ সালঃ ২০০৩ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ ইসমাইল-গং
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group