সুলতান ইলিইয়াস ১ম-২৯তম খন্ড

সুলতান ইলিইয়াস ১ম-২৯তম খন্ড pdf বই ডাউনলোড। পারস্য, আনাতোলিয়া ও সাওয়াদ ব্যাপি বিস্তৃত ইলখানাত, ১২৫৮ সালে দুরাচার হালাগু খান এই রাজ্যের প্রতিষ্ঠা করেন। মোঙ্গল বংশের মুল খাখা পিকিং-এর সম্রাটকেবলা হতো খাকান খান(মহান শাসক) । তাই তাদের প্রতি আনুগত্য প্রদর্শনার্থে এর শাসক ইলখান / ছোট শাসক উপাধী ধারণ করেন। এই বংশের ৪র্থ শাসক ।

ইলখান অরঘুন (সে কাফির ছিল, তার ছেলে গাজান মুসলিম হন) এর রাজত্বকালে তার বিশাল ইলখানাতের ১পুত্র জন্ম গ্রহন করেন। তার নাম রাখা হয় মুহাম্মদ ইলইয়াস আস-সিস্তানী ইলইয়াস যার অর্থই বীরত্বব্যঞ্জক।

আরও দেখুনঃ তাবলীগ সিরিজের ১৭টি কিতাব pdf বই ডাউনলোড

তার পিতা মুহাম্মাদ সুলতান ছিলেন ইলখানী সেনাবাহিনীর ১ জন। কায়েদ বলতে ১,০০০ সৈন্যের অধিনায়ক বোঝায় (বর্তমানে কর্নেলের সমতুল্য)। সুলতান ইলখানী ফৌজের আশ্বরোহী বাহিনীতে ছিলেন। বিশাল এই সাম্রাজ্য ছিল পৌত্তলিক, কারণ মোঙ্গলদের মতো এই ইলখান রাও ছিলেন সুর্য্য পুজারী।

কিন্তু অরঘুনের পুত্র গাজানের শাসনামলে এই অবস্থার আমুল পরিবর্তন আসে। গাজান ১,০০,০০০ অনচুর সহ ইসলাম গ্রহন করে। গাজান মাহমুদ নাম ধারণ করেন। এবং পিকিং এর খানের প্রতি আনুগত্যসুচক ইলখান উপাধীর পরিবর্তে খান উপাধী ধারণ করেন। অর্থাৎ একই সাথে ইলখানাতের স্বাধীনতা অর্জিত হয়। মুহাম্মাদ ইলইয়াস সিস্তানী অরঘুনের রাজত্বকালে জন্মগ্রহন করেন।

আরও দেখুনঃ আমি কার পেছনে চলবো pdf বই ডাউনলোড

ও গাজান মাহমুদের রাজত্বকালে তার প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন।ক্রমেই তিনি ধর্মের প্রতি অনুরক্ত হয়ে উঠেন, কারণ গাজান মাহমুদের রাজত্বকাল (১২৯৫-১৩০৪) ছিল ইসলাম প্রাচারের সুবর্ণ যুগ।হাজ্জ্ব সম্পদান খুব সম্ভব ১৩০৮-১০ সালের মাঝে ইলইয়াস সিস্তানী হাজ্জ্বে গমন করেন।

সে যুগে হাজ্জ্ব কোন সামান্য ব্যাপার ছিল না, ছিল না এখনকার মতো অর্থের ব্যাপরটিই । তখন মুলত প্রয়োজন ছিল শারীরিক সামর্থ, ইচ্চা শক্তি ও অন্তত পক্ষে দুটি ভরবাহী পশুর । ইলখানাতভুক্ত সিস্তান থেকৈ হাজ্জ্বে যাওয়ার জন্য বহু দেশ পাড়ি দিতে হতো না।

আরও দেখুনঃ বেহেশতী জেওর সকল খন্ড pdf বই ডাউনলোড

নিচে সুলতান ইলিইয়াস ১ম-২৯তম খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

সুলতান ইলিইয়াস ১ম-২৯তম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ বাংলার ইতিহাস
বইয়ের সাইজঃ 121. MB
প্রকাশ সালঃ ইং ২০১৬
বইয়ের লেখকঃ ইতিহাসবিদ রুম্মান আকবর
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group